বৃষ্টি থাকবে আরো তিনদিন, তাপমাত্রা কমবে চার ডিগ্রি

মঙ্গলবার, ডিসেম্বর ১৮, ২০১৮

ঢাকা : ঘূর্ণিঝড় ‘ফেথাই’ দুর্বল হয়ে পড়েছে। এটি বর্তমানে বঙ্গোপসাগরের কাছাকাছি এলাকায় লঘুচাপের সৃষ্টি হয়েছে। ফলে দিনের তাপামাত্রা বৃষ্টিপাত বাড়ার সঙ্গে সঙ্গে তাল মিলিয়ে কমেছে। রাতের কমবে অন্তত আরও চার ডিগ্রি।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী তিনদিন বৃষ্টিপাত থাকবে। এসময় রাতের তাপমাত্রা কমবে ক্রমান্বয়ে। আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে সংস্থাটি জানিয়েছে, রাতের তাপামাত্রা চার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমবে। আর বৃষ্টিপাত কমার সঙ্গে সঙ্গে দিনের তাপমাত্রা কমে আগের মতো হয়ে যাবে।

এছাড়া ঘূর্ণিঝড় ফেথাই-এর প্রভাবে সাগর উত্তাল থাকায় দেশের সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে হয়েছে। মঙ্গলবার দুপুরে আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এছাড়া সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতের অন্ধ্রপ্রদেশ ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় অবস্থানরত নিম্নচাপটি দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে। বর্তমানে এটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। ফলে সাগর উত্তাল। এ অবস্থায় বন্দরগুলোকে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছেন আবহাওয়া অধিদফতর।

সংস্থাটি এক পূর্বাভাসে জানিয়েছে, লঘুচাপটি আরো উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যাবে। আর এ সময়ে সাগর উত্তাল থাকবে। তাই কক্সবাজার, মোংলা, পায়রা ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে হয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট ও ঢাকার অনেক জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হবে। এসময় ঢাকা উত্তর-উত্তর পূর্ব দিকে থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস বয়ে যাবে।

মঙ্গলবার সকাল ৬টা থেকে আগের ২৪ ঘণ্টায় সারাদেশে সবচেয়ে কম তাপমাত্রা ছিল নিকলীতে। সেখানে ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। আর সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছিল শ্রীমঙ্গলে। এখানে ২৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।