প্রতিহিংসার রাজনীতি দূর করতে সামাজিক চুক্তি করবে বিএনপি

মঙ্গলবার, ডিসেম্বর ১৮, ২০১৮

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি ইশতেহার ঘোষণা করছে। ইশতেহারে প্রতিহিংসা ও প্রতিশোধের রাজনীতির দূর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে দলটি।

মঙ্গলবার (১৮ ডিসেম্বর) রাজধানীর গুলশানে লেকসোর হোটেলে সকাল সাড়ে ১১ টা থেকে ইশতেহার পাঠ করছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ইশতেহারে বলা হয়েছে, প্রতিহিংসা ও প্রতিশোধের রাজনীতির বিপরীতে ভবিষ্যৎমুখী এক নতুন ধারার রাজনৈতিক সংস্কৃতি প্রতিষ্ঠার করার জন্য নতুন এক সামাজিক চুক্তিতে পৌছাতে একটি জাতীয় কমিশন গঠন করা হবে। এই কমিশনের সদস্য থাকবেন সংসদে সরকারি দলের নেতা, বিরোধী দলের নেতা এবং সর্বজন শ্রদ্ধেয় জাতীয় ব্যক্তিত্ব।

আরও বলা হয়েছে, ব্যক্তির বিশ্বাস-অবিশ্বাস এবং দলীয় আনুগত্যকে বিবেচনায় না নিয়ে কেমলমাত্র সততা, দক্ষতা, মেধা, যোগ্যতা, দেশপ্রেম ও বিচার ক্ষমতার ওপর নির্ভর করে রাষ্ট্রের প্রশাসনযন্ত্র, পুলিশ এবং প্রতিষ্ঠান সমূহের কার্যকারিতা নিশ্চিত করা হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস-চেয়ারম্যান বেগম সেলিমা রহমান, আব্দুল আউয়াল মিন্টু, ডা. এ জেড এম জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, আহমেদ আযম খান, চেয়ারপারসনের উপদেষ্টা ডা. সুকোমল বড়ূয়া প্রমুখ