বরিশালে ৪ টি সরকারি স্কুলে ভর্তি পরীক্ষার্থী সাড়ে তিন হাজার

সোমবার, ডিসেম্বর ১৭, ২০১৮

বরিশাল : বরিশালের চারটি সরকারি স্কুলে ভর্তি পরীক্ষা আগামীকাল ১৮ ডিসেম্বর মঙ্গলবার অনুষ্ঠিত হবে।তৃতীয় শ্রেণির এ ভর্তি পরীক্ষায় অংশ নেবে ৩ হাজার ৪২৯ জন ক্ষুদে শিক্ষার্থী। যে হিসেবে প্রতিটি আসনের বিপরীতে গড়ে প্রায় ৫ জন শিক্ষার্থীকে লড়াই করতে হবে।

এবছর বরিশালের সরকারি চার স্কুলের মধ্যে সরকারি বালিকা বিদ্যালয় এবং জিলা স্কুলে প্রভাতি এবং দিবা শাখায় ২৪০জন করে ৪৮০জন এবং শহীদ আবদুর রব সেরনিয়াবত সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও শহীদ আরজুমনি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১২০ করে ২৪০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। যে হিসেব অনুযায়ী মোট আসন ৭২০টি।

বরিশাল শহীদ আবদুর রব সেরনিয়াবত সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পাপিয়া জেসমিন বলেন, সরকারি স্কুলে পড়াশুনার মান যেমন ভালো তেমনি ভর্তি হতে পারলে পড়ালেখার খরচও কমে যায় শিক্ষার্থীদের।

তাই এ স্কুলগুলোতে প্রতিযোগিতাটা বেশি। এখানে স্বচ্ছ পরীক্ষা পদ্ধতির মাধ্যমে মেধার ভিত্তিতে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে। আর প্রতি বছরের ন্যায় এবারেও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং সরকারি বিদ্যালয়ের শিক্ষকদের সমন্বয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বরিশাল জিলা স্কুলের প্রধান শিক্ষক বেগম হিরো রোকসানা। পরীক্ষার সঙ্গে যুক্ত শিক্ষক এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ পরীক্ষা শেষে উত্তরপত্র মূল্যায়ন করার আগ পর্যন্ত পরীক্ষা কেন্দ্র ত্যাগ করতে পারেন না।

গভীর রাত পর্যন্ত উত্তরপত্র যাচাই শেষে ফল প্রকাশ করা হয়। ফলে বরিশালে সরকারি স্কুলে ভর্তি পরীক্ষা নিয়ে কোন ধরণের বিতর্ক নেই। এদিকে পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করেছকারি চার স্কুল ও জেলা প্রশাসন।