বরিশালে মুক্তিযুদ্ধের তথ্য, চিত্র ও দলিলপত্রের প্রদর্শনী অনুষ্ঠিত

রবিবার, ডিসেম্বর ১৬, ২০১৮

বরিশাল : বরিশালে মুক্তিযুদ্ধের তথ্য, চিত্র ও দলিলপত্রের প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। নগরের বঙ্গবন্ধু উদ্যান সংলগ্ন বিভাগীয় আনসার ও ভিডিপি কার্যালয়ের হলরুমে রোববার (১৬ ডিসেম্বর) দিনব্যাপি ১৪ তম এ প্রদর্শনীর আয়োজন করে বরিশাল রিপোটার্স ইউনিটি। সকালে প্রদর্শনীর উদ্বোধন করেন বরিশালের বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস (অতিরিক্ত সচিব)।

এ সময় তার সাথে উপস্থিত ছিলেন বরিশাল মেট্রোপলিট পুলিশের কমিশনার মোশারফ হোসেন, বরিশাল রেঞ্জের ডিআইজি মোঃ শফিকুল ইসলাম, জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, পুলিশ সুপার মোঃ সাইফুল ইসলাম। এসময় আরো উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শহিদুল ইসলাম, বরিশাল রিপোটার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাস, সাধারণ সম্পাদক বাপ্পী মজুমদার, বিজয় দিবস উদযাপন পর্ষদের আহবায়ক মাসুক কামাল। মুক্তিযুদ্ধের বই-পত্র ছাড়াও মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত নানা উপকরণ, চিঠি, ডায়েরী, নির্দেশনা সহ বহু দুর্লভ জিনিস প্রদর্শিত হবে। প্রায় ৪’শত মুক্তিযুদ্ধের বই, ৩’শ ছবি, মুক্তিযুদ্ধে ব্যবহৃত গানবোটের কামানের গোলা, রেডিও, শত্রুপক্ষের নৌযান ডুবিয়ে ফেলার কাজে ব্যবহৃত মাইনের খন্ডাংশ, মুক্তিযুদ্ধে বরিশাল সরকারী বালিকা বিদ্যালয়ে স্থাপিত দক্ষিনাঞ্চলীয় সচিবালয়ে মুক্তিযুদ্ধ সংক্রান্ত বিভিন্ন নির্দেশনা, মুদ্রণে ব্যবহৃত সাইক্লোস্টাইল মেশিন, বেশ কয়েকটি বন্দুক, মুক্তিযুদ্ধের পর বরিশালে প্রথম ভাস্কর্য বিজয় বিহঙ্গের ডিজাইন, ১৯৭১ সালে নৌ কমান্ডদের ব্যবহৃত কস্টিউম এবং বাংলাদেশের প্রথম সংবিধান (যা সম্পূর্ণ হাতে লেখা) নিয়ে প্রদর্শনীর আয়োজন করা হয়।

এছাড়া মুক্তিযুদ্ধকালীন বিভিন্ন পত্রিকা এবং শান্তি কমিটির একটি চিঠিও রয়েছে প্রদর্শনীতে। পাশাপাশি মুক্তিযুদ্ধকালীন নানান চিত্র ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে প্রদর্শিত করাও হয়। প্রদর্শনী চলাকালে নতুন প্রজন্মের শিক্ষার্থীসহ ও বিভিন্ন শ্রেনী পেশার মানুষ পরিদর্শন করেন।