নানান আয়োজনে বরিশালে মহান বিজয় দিবস পালিত

রবিবার, ডিসেম্বর ১৬, ২০১৮

বরিশাল : শহীদ স্মৃতি স্তম্ভে শ্রদ্ধাঞ্জলি, কুচকাওয়াজ ও শরীরচর্চসহ নানা আয়োজনের মধ্যদিয়ে বরিশালে উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস। দিবসটি উপলক্ষে রোববার এর ধারাবাহিকতায় রোববার (১৬ ডিসেম্বর) সকালে জেলা পুলিশ লাইন্স মাঠে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে মহান বিজয় দিবসের শুভ সূচনা করা হয়।

এর পরপর সকাল সাড়ে ৬ টা থেকে জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানো হয়। যেখানে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড বরিশাল জেলা ও মহানগর শাখা।

এরপর শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বরিশালের বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস, পুলিশ কমিশনার মোঃ মোশারফ হোসেন, বরিশাল রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম, জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ ইউনুস, পুলিশ সুপার সাইফুল ইসলাম, এপিবিএন অধিনায়ক আবু নাসের মোঃ খালেদ, নৌ পু্লিশ সুপার কফিল উদ্দিনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দফতর ও প্রতিষ্ঠান রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বোস্তরের জনগন।

এদিকে দলীয় নেতা-কর্মীদের নিয়ে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে শ্রদ্ধা নিবেদন করেছেন পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন কমিটির আহবায়ক (মন্ত্রী) ও বরিশাল জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ । অপরদিকে এখানে শ্রদ্ধা জ্ঞাপন শেষে শহরের ত্রিশ গোডাউন সংলগ্ন বধ্যভূমি স্মৃতিস্তম্ভে ৭১’র মহান স্বাধীনতা যুদ্ধে শহীদের শ্রদ্ধা জানাতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

এরআগে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বরিশালের সব সরকারি বেসরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত, ব্যক্তি মালিকানাধীন গুরুত্বপূর্ণ ভবনগুলো জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। সকাল ৯টায় বঙ্গবন্ধু উদ্যানে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস।

এরপর কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শিত হয়। শুরুতে জাতীয় সংঙ্গীত পরিবেশন করা হয়। পরে বেলুন ও পায়রা উড়িয়ে বিজয় দিবসের কুচকাওয়াজের উদ্বোধন করা হয়। কুচকাওয়াজে বরিশাল মেট্রোপলিটন পুলিশ, জেলা পুলিশ, আনসার বাহিনী, ফায়ার সার্ভিস, আর্মড ব্যাটালিয়ন, বরিশাল জিলাস্কুল, সরকারি বালিকা (সদর গার্লস) বিদ্যালয়, বরিশাল মডেল স্কুল অ্যান্ড কলেজসহ বিভিন্ন স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীরা অংশ নেয়।

পাশাপাশি বঙ্গবন্ধু উদ্যানে বিজয় দিবস উপলক্ষে বরিশাল রিপোর্টার্স ইউনিটি মুক্তিযুদ্ধের তথ্য ও দলিল পত্র প্রদর্শনীর আয়োজন করেছে। এদিকে বিজয় দিবস উপলক্ষে দু’দিন আগে থেকেই বিভিন্ন সরকারি-বেসরকারি ভবনগুলোতে আলোকসজ্জার মাধ্যমে আলোকিত করা হয়েছে।

এছাড়াও বরিশাল সিটি কর্পোরেশন, বরিশাল জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন দিনব্যাপী নানা আয়োজনে বিজয় দিবস উদযাপন করছে।