এই রীতিগুলো না মানলেও চলে!

রবিবার, ডিসেম্বর ১৬, ২০১৮

লাইফস্টাইল ডেস্ক : ইন্টারনেটের এই যুগে আমরা কোনো সমস্যাই পড়লেই প্রথমে গুগলে সার্চ দিতে থাকি। কিছু সমস্যার প্রাথমিক সমাধান পেয়েও থাকি। বিশেষ করে সাজ-গোজের ক্ষেত্রে একটু বেশিই ইন্টারনেট নির্ভর আমরা।

তবে সব ক্ষেত্রে নিয়ম মানতেই হবে তা নয়। যেমন কয়েকদিন পরপরই মেকআপের তুলি পরিষ্কার করা, প্রাইমার লাগালে ময়েশ্চরাইজার লাগাতে হয় না ইত্যাদি। এসব রিতী বাদ দিন। দেখে নিন এই লেখাটি-

লাল লিপস্টিকে সবাইকে মানায় না
এটা একদমই ঠিক না। লাল লিপস্টিকে সবাইকেই চমৎকার মানায় যদি নিজের ত্বকের রঙ বুঝে লিপস্টিক দেওয়া হয়।

শুকিয়ে যাওয়া মাসকারা কোন কাজের না
মাসকারা প্রথমবার ব্যাবহারের পর তিনমাস পর্যন্ত ব্যবহার করা ভালো। কারণ এরপরে মাসকারায় থাকা ব্যাকটেরিয়া চোখের ইনফেকশন ঘটাতে পারে। তিনমাসের আগেই শুকিয়ে গেলে সেটা ফেলে দেওয়ার দরকার নাই। শুকিয়ে যাওয়া মাসকারার টিউবে কিছুটা আইড্রপ দিলেই সেটা আবার ব্যবহারযোগ্য হয়ে যায়।
মাসকারা দলা বাঁধলে ব্রাশটাকে কয়েকবার ভেতর বাহির করলেই হোল
একদমই না। এতে ব্যাকটেরিয়া ঢুকে মাসকারা নষ্ট করে দেবে। এর থেকে মাসকারার ব্রাশ ভেতরে ঢুকিয়ে একটু ঘোরালেই হবে।

পানি নিরোধী মাসকারা প্রতিদিন ব্যবহার করা যায়
বৃষ্টির দিন ছাড়া পানি নিরোধী মাসকারা রোজ রোজ ব্যবহার না করাই ভালো। কারণ আপনি চোখের পাপড়ি টেনে টেনে মাসকারা ওঠালে তা আপনার চোখের পাপড়িকে দুর্বল করে দেবে আর সহজেই ঝরে যাবে।

বিছানায় যাওয়ার আগে মেকাপ তুলতেই হবে তা নয়!
যাই হোক না কেন ঘুমাতে যাওয়ার আগে মেকাপ তুলতেই হবে! সাধারণত ঘুমানোর সময় আমাদের ত্বক তার হারানো উজ্জ্বলতা, ময়েশ্চার ফিরে পেয়ে আবার সতেজ হয়ে ওঠে। কিন্তু মেকাপ না তুললে তা রোমকূপ বন্ধ করে ত্বকের শ্বাস প্রশ্বাস প্রক্রিয়া বন্ধ করে দেবে। তাই বিছানায় যাওয়ার আগে নয়, ঘুমানোর আগে ত্বক পরিষ্কার করুন অবশ্যই।

প্রসাধনী কখনো নষ্ট হয়না
ঠিকভাবে সংরক্ষণ না করলে ডেট শেষ হওয়ার আগেই আপনার প্রসাধনী নষ্ট হয়ে যেতে পারে। তাই পণ্যের গায়ের নিয়মানুযায়ী প্রসাধনী সংরক্ষণ করুন।

যতদিন শেষ না হয়, প্রসাধনী ব্যাবহার করা যায়
প্রত্যেক প্রসাধনীরই একটা এক্সপায়ারি ডেট আছে যা পণ্যের গায়ে লেখা থাকে। প্রসাধনীটির মুখ খোলার পরে তা সেই নির্দিষ্ট তারিখের মাঝেই ব্যবহার করে ফেলা উচিৎ।

নিজের মেকাপ ব্রাশ নিজে ব্যবহার করলে তেমন না ধুলেও চলবে
অথচ আপনার মেকাপ ব্রাশ এক থেকে দুইবার ব্যবহারের পরেই ধুয়ে ফেলা উচিৎ। নাহলে ব্যাকটেরিয়া বাসা বাঁধবে আপনার শখের মেকাপ ব্রাশে। ত্বকের সংক্রমণ রুখতে তাই নিয়মিত মেকাপ ব্রাশ পরিষ্কার করতে ভুলবেননা।

প্রাইমার ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে
এইটা একদমই ঠিক না। ময়েশ্চারাইজার আপনার ত্বকের আদ্রতা বজায় রাখে। আর প্রাইমার স্কিনকে সফট বানিয়ে ধীর্ঘসময় মেকাপ ধরে রাখতে সাহায্য করে।

ফাউন্ডেশনের আগে কনসিলার দিন
বেজ হিসেবে ত্বকে ফাউন্ডেশন লাগান। এরপরে ত্বকে থাকা কোন খুঁত ঢাকতে কনসিলার লাগান। এতে আপনার ত্বককে দেখতে আরও ন্যাচারাল মনে হবে।

ফাউন্ডেশন ত্বকের পক্ষে ভালনা
বরং গুণগত মানেসমৃদ্ধ ফাউন্ডেশন আসলে ত্বকের জন্য উপকারী। এগুলো এসপিএফ সমৃদ্ধ হওয়ায় ত্বককে সূর্যরশ্মির ক্ষতিকর প্রভাব থেকে বাঁচায়। ভালমানের ফাউন্ডেশন ত্বকে ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। শুধুমাত্র নিজের ত্বকের টোন বুঝে ফাউন্ডেশনের রঙ বেছে নিতে হবে।

সূত্র – ইন্টারনেট