রূপচর্চায় টমেটো সুবিধা

শনিবার, ডিসেম্বর ১৫, ২০১৮

লাইফস্টাইল ডেস্ক : টমেটোর শীতকালীন সবজি হলেও এটি এখন সব সময় পাওয়া যাচ্ছে। এর নানা গুণ রয়েছে। আবার রূপচর্চাতেও বেশ উপযোগী এই টমেটো। তাই চটজলদি করে নিতে পারেন টমেটো দিয়ে রূপচর্চা।

বিশেষজ্ঞদের মতে পাকা টমেটো ব্যবহারে যেসব সুবিধা পাওয়া যায় তা হলো :

রোদে পোড়া দাগ থেকে মুক্তি পেতে : রোদে পোড়া দাগ থেকে মুক্তি পেতে একটি গুরুত্বপূর্ণ উপাদান পাকা টমেটো। একটি গোটা টমেটো দুভাগ করে কেটে নিয়ে বিচির দিকের অংশ মুখে গলায় ও হাতে ভালোভাবে ঘষে নিতে হবে। রাখতে হবে ১০-১৫ মিনিট। তারপর পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলতে হবে। যা প্রতিদিনের ব্যবহারে দাগ দূর করার পাশাপাশি ত্বককে আরো উজ্জ্বল করবে।

ডার্ক সার্কেল ও রিঙ্কেল দূর করতে টমেটো :

ডার্ক সার্কেল ও বয়সের ছাপ জনিত রিঙ্কেল দূর করতে সাহায্য করে টমেটো। প্রথমে একটি টমেটো চিপে রস বের করে সমপরিমাণ লেবুর রস দিয়ে ভালো করে মেশাতে হবে। এই মিশ্রণটি চোখের চারপাশে ও রিঙ্কেলের ওপর লাগিয়ে রাখতে হবে ১ ঘণ্টা। এরপর সাবান বা ফেইসওয়াস দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। নিয়মিত ব্যবহারে দূর হবে ডার্ক সার্কেল ও রিঙ্কেল।

ত্বকের উজ্জলতা বৃদ্ধি করতে টমেটো :

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে টমেটোর ব্যবহার হয়ে আসছে বহুদিন ধরে। ১ টেবিল চামচ টমেটোর রস, ১ টেবিল চামচ কমলালেবুর রস ও ১ টেবিল চামচ শসার রস দিয়ে তৈরি করতে হবে একটি মিশ্রণ। ত্বক ভালো করে পরিস্কার করে এই মিশ্রণটি ৩০ মিনিট লাগিয়ে পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলতে হবে।। সপ্তাহে ২/৩ বার ব্যবহারে ত্বক হবে আরো উজ্জ্বল।