স্কিনের রঙ বুঝে লিপস্টিক!

শুক্রবার, ডিসেম্বর ১৪, ২০১৮

লাইফস্টাইল ডেস্ক : সাজের পূর্ণতা দেয় লিপস্টিক। কিন্তু সেই লিপস্টিকের রঙ যদি মানানসই না হয় তাহলে সাজই বৃথা। কি করবেন তাহলে? সবার আগে আপনার ত্বকের রঙ দেখুন। এর সাথে যে রঙের লিপস্টিক মানায় সেটাই ব্যবহার করুন। তার জন্য যা যা করতে হবে-

ফর্সা ত্বকের ক্ষেত্রে:
উজ্জ্বল গোলাপি, লাল, কমলা, পিচ, কোরাল, বাদামি, ন্যুড- যে কোনো রং থেকে নিজের পছন্দ মতো বেছে নেওয়া যেতে পারে। তবে রং বেছে নেওয়ার আগে চোখের মেইকআপের সঙ্গে যেন সামঞ্জস্য থাকে সেদিকে লক্ষ রাখতে হবে। পোশাক এবং মেইকআপের ধরন বুঝে রং বেছে নিলে দেখতে আকর্ষণীয় দেখাবে।

শ্যামলা ত্বকের ক্ষেত্রে:
গ্লসি লিপস্টিক বাদ দিয়ে গাঢ় ও উজ্জ্বল রংয়ের ম্যাট লিপস্টিক বেছে নিতে পারেন। বাদামি, চকলেট, বারগান্ডি, মেরুন বা কালচে লাল রংগুলো শ্যামলা ত্বকের জন্য উপযোগী। হালকা চোখের মেইকআপের সঙ্গে গাঢ় লিপস্টিক এ ধরনের ত্বকের ক্ষেত্রে বেশি মানিয়ে যায়।

যদি চোখের সাজ বেশি হয়ে থাকে তবে হালকা গোলাপি এবং ওয়াটারমেলন পিংক বেছে নেওয়া যেতে পারে।

উজ্জ্বল শ্যামলা ত্বকের ক্ষেত্রে:
চোখের সাজ হালকা হলে উজ্জ্বল গোলাপি বা কমলার শেইডগুলো বেছে নিতে পারেন। এছাড়া বিভিন্ন শেইডের লাল লিপস্টিক ব্যবহারের স্বাধীনতাও রয়েছে। তবে চোখের সাজ বেশি উজ্জ্বল দেখাতে চাইলে হালকা ও ন্যুড লিপস্টিক ব্যবহার করাই উচিত।

হালকা বাদামি ত্বকের ক্ষেত্রে:
এ ধরনের ত্বকেও অনেক ধরনের রং মানিয়ে যায়। উজ্জ্বল গোলাপি, কমলা বা লালের শেইড বেছে নেওয়া যেতে পারে। হালকা লিপস্টিক বেছে নিতে চাইলে কোরাল এবং হালকা গোলাপি বেছে নেওয়া যেতে পারে।

যে কোনো লিপস্টিক কেনার আগে তা ত্বকের সঙ্গে কতটা মানাচ্ছে তা যাচাই করে নেওয়া ভালো। আর লিপস্টিকের সঙ্গে চোখের সাজের যেন সামঞ্জস্য থাকে সেদিকেও নজর রাখতে হবে।

চোখের সাজ গাঢ় হলে অবশ্যই হালকা লিপস্টিক বেছে নিতে হবে আর গাঢ় লিপস্টিক লাগালে এর উল্টোটা হবে চোখের সাজে। এছাড়া স্থান এবং উপলক্ষ্য ভেদেও বুঝেশুনে লিপস্টিক বাছাই করতে হয়।