নির্বাচনে কোথায় মোতায়েন হবে ১৩০০ ম্যাজিস্ট্রেট?একজন

শুক্রবার, ডিসেম্বর ১৪, ২০১৮

ঢাকা : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীরা যাতে নির্বাচনী আচরণবিধি মেনে চলেন-তা নিশ্চিত করতে ১ হাজার ৩০০ বিচারিক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন করবে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন পর্যবেক্ষকদের মতে, আগামী ৩০ ডিসেম্বর হবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার নেতৃত্বে ইসির বড় পরীক্ষা। কমিশনকে আইনশৃংখলা বজায় রেখে স্বাধীন ও স্বচ্ছ ভোটের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

আইনশৃংখলা বাহিনীর সংস্থাগুলোকে নিরপেক্ষভাবে তাদের দায়িত্ব পালনে আদেশ দিয়েছে ইসি। এবং গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে পরিকল্পনার অংশ হিসেবে বিপুল সংখ্যক ম্যাজিস্ট্রেটের খসড়া তৈরি করেছে ইসি।

কোথায় মোতায়েন করা হবে?

প্রতিটি উপজেলায় একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হবে। সিটি করপোরেশনের কয়েকটি ওয়ার্ডে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন। প্রতিটি জেলার পৌর সদরে অথবা দুজনকে মোতায়েন করা হবে।

চট্টগ্রামের পাহাড়ি এলাকা ছাড়া প্রতিটি উপজেলায় একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন। চট্টগ্রামের তিনটি অথবা চারটি উপজেলায় একজন করে ম্যাজিস্ট্রেট থাকবেন। সিটি করপোরেশনের তিনটি অথবা চারটি ওয়ার্ডে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন। তবে প্রতিটি জেলা পৌর সদরে একজন অথবা দুজন ম্যাজিস্ট্রেট মোতায়েন থাকবেন।