চুড়ান্ত চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো

বৃহস্পতিবার, ডিসেম্বর ১৩, ২০১৮

স্পোর্টস ডেস্ক : চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচ শেষ হয়েছে মঙ্গলবার রাতে। গেল রাতের ম্যাচে নাপোলিকে বিদায় করে শেষ ষোলোয়া গেছে লিভারপুল। তাদের গ্রুপ সঙ্গী পিএসজি। এছাড়া বার্সার সঙ্গে সমতা করে শেষ ষোলোয় গেছে ইংলিশ ক্লাব টটেনহ্যাম। বাদ পড়েছে ইন্টার মিলান। নকআউট পর্বের ১৬ দলের মধ্যে ১৫ দলের শেষ ষোলো হয়েছে নিশ্চিত।

গ্রুপ ‘এ’

এই গ্রুপ থেকে শেষ ষোলোয় গেছে অ্যাথলেটিকো মাদ্রিদ এবং বরুশিয়া ডর্টমুন্ডু। বাদ পড়েছে মোনাকো এবং ব্রুজ। এমবাপ্পে থাকতে দুই মৌসুম আগে দুর্দান্ত খেলে মোনাকো। অথচ এবার তারা গ্রুপে তলানিতে আছে। গ্রুপ সেরা হয়েছে ডর্টমুন্ডু।

গ্রুপ ‘বি’

গ্রুপ ‘বি’ থেকে বার্সাকে ঠেকাতে পারেনি কেউ। তবে ইন্টার মিলান এবং টটেনহ্যামের মধ্যে হয়েছে লড়াই। শেষ পর্যন্ত টটেনহ্যামের গোল করে সমতায় ফেরা। আর ইন্টার মিলান নিজের মাঠে পিএসভিকে হারাতে না পারায় কপাল পুড়েছে তাদের। ইন্টার এবং টটেনহ্যামের পয়েন্টও সমান। গোল ব্যবধানে শেষ ষোলোয় টটেনহ্যাম। ঘরের মাঠে ইন্টার জিততে পারলে তারাই সঙ্গী হতো বার্সার।

গ্রুপ ‘সি’

এই গ্রুপে পয়েন্ট টেবিলে শীর্ষে ছিল নাপোলি। কিন্তু লিভারপুলের বিপক্ষে ১-০ গোলে হেরে গ্রুপ পর্বে বিদায় নিয়েছে তারা। গ্রুপ সেরা হয়েছে গেল সপ্তাহেও গ্রুপ পর্বে বাদ পড়ায় শঙ্কায় থাকা পিএসজি। সালাহর গোলে শেষ ষোলোয় গেছে গেলবারের রানার্সআপ অল রেডসরা।

গ্রুপ ‘ডি’

এই গ্রুপের দলগুলোর ভাগ্য বটে। স্প্যানিশ, ইংলিশ, ইতালি, জার্মানির কোন দল ছিল না গ্রুপে। আর সেই সুযোপে পোর্ত গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোয়। আর দ্বিতীয় হয়ে নকআউট পর্বে শালকে। গ্যালাসারে এবং লোকোমোটিভ মস্কো বাদ পড়েছে গ্রুপ পর্বে।

গ্রুপ ‘ই’

বেনফিকা এবং এথেন্স বাদ পড়েছে এই গ্রুপ থেকে। এথেন্স কোন পয়েন্টই পায়নি এখনও। একটি করে ম্যাচ বাকি থাকতে বায়ার্ন মিউনিখ এবং আয়াক্সের শেষ ষোলো নিশ্চিত হয়েছে।

গ্রুপ ‘এফ’

এক মাচ হাতে রেখে শেষ ষোলোয় ম্যানসিটি। তবে লিঁও এবং শাখতার দোনেস্কোর মধ্যে শেষ ষোলোয় যাওয়ার লড়াই হবে। লিঁও ৭ পয়েন্ট নিয়ে এগিয়ে আছে। আর শাখতারের পয়েন্ট ৫। বুধবার রাতে মুখোমুখি হবে দু’দল। হার এড়াতে পারলেই শেষ ষোলোয় যাবে লিঁও।

গ্রুপ ‘জি’

এই গ্রুপেও একটি করে ম্যাচ বাকি আছে। তবে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়ার মাদ্রিদ। এরপর ৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রোমা। দু’দলেরই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়েছে। হার-জিত কোন প্রভাব রাখবে না। রিয়ালই শীর্ষেই থাকবে গ্রুপে।

গ্রুপ ‘এইচ’

শেষ ষোলো নিশ্চিত হয়েছে জুভেন্টাস এবং ম্যানইউ’য়ের। এক ম্যাচ বাকি আছে। হার জিতের ওপর নির্ভর করবে গ্রুপ সেরা হবে কোন দল। জুভেন্টাস এখন পর্যন্ত শীর্ষে আছে। জয় পেলে শীর্ষেই থাকবে রোনালদোর দল। আর জুভরা যদি ইয়ং বয়েসের কাছে হারে আর ম্যানইউ জয় পায় ভ্যালেন্সিয়ার বিপক্ষে তবে উল্টে যাবে সমীকরণ।