চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে প্রবীণ-নবীন ভোটের লড়াই

বৃহস্পতিবার, ডিসেম্বর ১৩, ২০১৮

শিবগঞ্জ : প্রতীক বরাদ্দের পরপরই চাঁপাইনবাবগঞ্জ-১ শিবগঞ্জ আসনে প্রচার প্রচারণা অভিযান শুরু করেছেন দুটি রাজনৈতিক দলের মনোনীত প্রার্থীরা।

প্রচার অভিযানের মাধ্যমে রাজনৈতিক দলগুলোর নির্বাচনী উৎসব মুখর পরিবেশ সৃষ্টি হয়েছে শিবগঞ্জের প্রত্যন্ত অঞ্চলে।

এ আসনে প্রবীণ প্রার্থীর মধ্যে রয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা অধ্যাপক শাহজাহান মিঞা।

এর আগে তিনি ৫ বার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এবার তিনি ৬ষ্ঠ বারের মতো একজন আওয়ামী লীগের নবীণ প্রার্থীর সঙ্গে ভোট যুদ্ধে লড়ছেন।

তবে আওয়ামী লীগের প্রার্থী ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল বয়সে নবীণ হলেও রাজনৈতিক ক্ষেত্রে তার পিতা মরহুম ডা. মঈন উদ্দিনের মতই রাজনৈতিক ক্ষেত্রে পারদর্শী।

বর্তমানে তিনি জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক।

এ আসনটিতে পূর্বে ৫ বার নির্বাচিত বিএনপি ও ঐক্যফ্রন্টের প্রার্থী অধ্যাপক শাহাজাহান মিঞা তৃণমুল পর্যায়ের নেতাকর্মীদের নিয়ে আসনটি পুন:রুদ্ধার করে দলের অস্তিত্বকে ফিরিয়ে আনতে মরিয়া হয়ে উঠেছেন।

অন্যদিকে আওয়ামী লীগ ও মহাজোটের প্রার্থী ডাক্তার সামিল উদ্দিন আহমেদ শিমুল ও উপজেলার তৃণমুল পর্যায়ের সকল নেতাকর্মীকে সঙ্গে দুইবার নির্বাচিত আওয়ামী লীগের এমপির আমলে গত দশ বছরের শিবগঞ্জ উপজেলার বিভিন্ন খাতে ব্যাপক উন্নয়নের চিত্র জনগণের সামনে তুলে ধরে রাখতে অবিরাম চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

প্রচার অভিযান উপলক্ষে আওয়ামী লীগ ও মহাজোটের নৌকার প্রার্থী ডাক্তার সামিল উদ্দিন আহমেদ শিমুল উপজেলার উজিরপুর আদর্শ কলেজ মাঠ থেকে তার প্রচার অভিযান শুরু করেছেন।

নদী ভাঙন কবলিত উজিরপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামের প্রচার অভিযানের সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতাউর রহমান, প্রার্থীর ছোট ভাই সোহেল উদ্দিন আহমেদ পলাশ, উজিরপুর ইউপি চেয়ারম্যান ফয়েজ আহমেদসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের শতাধিক নেতাকর্মী।

অন্যদিকে বিএনপি ও ঐক্যফ্রন্ট মনোনীত ধানের শীর্ষ প্রার্থী অধ্যাপক শাহাজাহান মিঞা উপজেলার দাইপুকুরিয়া ইউনিয়ন থেকে তার নির্বাচনী প্রচার অভিযান শুরু করেছেন।

এসময় তার সঙ্গে ছিলেন জেলা বিএনপির সহসভাপতি এনামুল হক, জেলা এলডিপির সাধারণ সম্পাদক দাইপুকুরিয়া ইউনিয়ন চেয়ারম্যান আতিকুল ইসলাম জুয়েল, সাবেক চেয়ারম্যান সফিকুল ইসলাম, দাইপুকুরিয়া ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক নজরুল ইসলামসহ উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে বিএনপি ও অঙ্গসংগঠনের শতাধিক নেতাকর্মীরা।

প্রতিদিন সকালে দলের প্রধান নির্বাচনী কেন্দ্র থেকে দিক নির্দেশনা নিয়ে উভয় দলের নেতাকর্মীরা রাত ৮টা পর্যন্ত নিজ নিজ দলের ভোটের প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

এছাড়াও এই আসনে ইসলামী আন্দোলন বাংলাদেশ মনিরুল রহমান মনিউর (হাতপাখা) ও বিএনএফের প্রার্থী নূরুল ইসলাম জেন্টু (টেলিভিশন) প্রতীক নিয়ে ভোট যুদ্ধে নামলেও এদের দুজন প্রার্থীকে চিনে না বলে জানিয়েছেন এলাকার ভোটাররা।

প্রসঙ্গত, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ১৬ হাজার ১৩২ জন। এরমধ্যে পুরুষ ভোটার রয়েছে ২ লাখ ১২ হাজার ৪৩৯ জন ও মহিলা ভোটার রয়েছে ২ লাখ ৩ হাজার ৬৯৩ জন। এছাড়া মোট ভোট কেন্দ্র ১৫৮ জন বলে স্থানীয় নির্বাচন অফিস জানিয়েছে।