এ বছর বেশি খোঁজা হয়েছে খালেদা জিয়া ও হিরো আলমকে

বৃহস্পতিবার, ডিসেম্বর ১৩, ২০১৮

ঢাকা : গুগলে প্রতিদিন লাখ লাখ মানুষ তথ্য খোঁজে। গুগলে এ বছর বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি কোন বিষয়টি বা কাকে খোঁজা হয়েছে তার তালিকা প্রকাশ করেছে জনপ্রিয়তার শীর্ষে থাকা সার্চ জায়ান্ট গুগল।

গুগল ট্রেন্ডসের ওয়েবসাইটে প্রকাশিত ট্রেন্ডিং সার্চের তালিকায় দেখা যায়, বাংলাদেশের মানুষ এ বছর গুগলে সবচেয়ে বেশি খুঁজেছেন ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কলিন্দা গ্রাবার-কিতারোভিচকে। বিশ্বকাপ ফুটবলকে কেন্দ্র করে আলোচনায় আসেন ক্রোয়াট রাষ্ট্র প্রধান। ক্রোয়েশিয়ার ম্যাচে মাঠে তার ঝলমলে উপস্থিতি সাড়া ফেলেছিলেন বিশ্ববাসীর মনে।

এরপরই নেটদুনিয়ায় ভাইরাল হওয়া ভারতের অভিনেত্রী প্রিয়া প্রকাশকে খুঁজেছে। ভারতের ১৮ বছর বয়সী প্রিয়ার প্রথম ছবি ‘অরু আদার লাভ’-এর একটি গান প্রকাশ পাওয়ার পরই ইন্টারনেটে তা ভাইরাল হয়। মাত্র ২৯ সেকেন্ডের একটি ভিডিও ক্লিপিং মাতিয়ে রাখে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামসহ সামাজিক যোগাযোগের সব মাধ্যম।

বাংলাদেশকে নিয়ে সার্চেস, পিপল ও মুভিজ- এই তিনটি ট্রেন্ড প্রকাশ করেছে গুগল। এর মধ্যে ‘পিপল’ অংশে ১০ জনের নামের তালিকা দিয়েছে। তালিকায় বাংলাদেশিদের মধ্যে ৯ নম্বরে আছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ১০ নম্বরে আছেন সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচিত ব্যক্তি আশরাফুল আলম ওরফে হিরো আলম।

এ বছর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মামলার রায়ের বিষয়টি আলোচিত ছিল। আর হিরো আলম বগুড়ার ডিশ ব্যবসায়ী থেকে দেশব্যাপী নানা সময়ে নানাভাবে আলোচিত হয়ে ওঠেন। বছর শেষে তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়ন ফরম ক্রয় করে তুমুল আলোচনায় আসেন।

দেশভিত্তিক ও বৈশ্বিকভাবে গুগল সার্চ ট্রেন্ড দেখা যাচ্ছে। পিপল ক্যাটাগরিতে আর কোনো বাংলাদেশি জায়গা পাননি।

ট্রেন্ডিং ২০১৮ ‘পিপল’ তালিকা:

১. কলিন্দা গ্রাবার-কিতারোভিচ, ২. প্রিয়া প্রকাশ, ৩. মেগান মার্কেল, ৪. মিয়া খলিফা, ৫. সানি লিওন, ৬-কিলিয়ান এমবাপ্পে, ৭. মিয়া মালকোভা, ৮. নিক জোনাস, ৯. খালেদা জিয়া, ১০. হিরো আলম।

উল্লেখ্য, ২০১৭ সালে বাংলাদেশকে নিয়ে সার্চেস, পিপল ও নিউজ- এই তিনটি ট্রেন্ড প্রকাশ করেছিল গুগল। সে বছর বাংলাদেশ থেকে গুগল সার্চে শীর্ষে ছিলেন অভিনেত্রী সাবিলা নূর। তীয় অবস্থানে ছিলেন পর্নো তারকা মিয়া খলিফা, তৃতীয় অবস্থানে তাসকিন আহমেদ। চতুর্থ অবস্থানে ছিলেন শাকিব খান, পঞ্চম স্থানে মোশাররফ করিম, ষষ্ঠ স্থানে মিস ওয়ার্ল্ড বাংলাদেশের মুকুট হারানো জান্নাতুল নাঈম এভ্রিল ও নবম স্থানে ছিলেন অভিনেত্রী শবনম বুবলী।