আনুষ্ঠানিক বিবৃতি ছাড়াই শেষ হল অ্যাপেক সম্মেলন

রবিবার, নভেম্বর ১৮, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : কোনো ধরনের আনুষ্ঠানিক বিবৃতি ছাড়াই শেষ হলো এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক সহযোগিতা (অ্যাপেক) সম্মেলন।

রবিবার পাপুয়া নিউ গিনিতে শেষ হওয়া সম্মেলনে প্রথমবারের মতো প্রথা ভেঙ্গে অংশগ্রহণকারী দেশগুলোর নেতারা কোনো বিবৃতি দেননি।

এর আগে শনিবার শুরু হওয়া এপেক সম্মেলনে বাগযুদ্ধে জড়িয়ে পড়ে চীন ও যুক্তরাষ্ট্র। এর জের ধরেই শেষ পর্যন্ত অংশগ্রহণকারীরা বিবৃতি দেওয়া থেকে বিরত থাকেন বলে জানিয়েছে বিবিসি।

তবে পাপুয়া নিউ গিনির প্রেসিডেন্ট পিটার ও’ নেইল জানিয়েছেন, অ্যাপেক চেয়াম্যানের পক্ষ থেকে আনুষ্ঠানিক একটি বিবৃতি দেওয়া হবে।

শনিবার সম্মেলনে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ট্রাম্প প্রশাসনের ‘আমেরিকা আগে’ নীতির সমালোচনা করেন। তিনি বলেন, যেসব দেশ সংরক্ষণবাদ নীতি গ্রহণ করেছে তারা শেষ পর্যন্ত ব্যর্থতার কবর রচনা করেছে। তার বক্তব্যের পরই সম্মেলনে বক্তব্য রাখেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

তিনি বলেন, চীন অনেক বছর ধরে যুক্তরাষ্ট্রের কাছ থেকে সুযোগ-সুবিধা আদায় করেছে। সেই দিন এখন পেরিয়ে গেছে। চীনা পন্যের ওপর দ্বিগুনের বেশি কর আরোপ করার প্রস্তুতি নিচ্ছেন তারা।

সম্মেলনে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের প্রভাব কমাতে পাপুয়া নিউ গিনিতে অস্ট্রেলিয়ার সঙ্গে যৌথভাবে নৌ ঘাঁটি নির্মাণেরও ঘোষণা দেন পেন্স।

সূত্র : বিবিসি