কোমল ত্বক পেতে গ্লিসারিনের ব্যবহার

শনিবার, নভেম্বর ১০, ২০১৮

লাইফস্টাইল ডেস্ক : শীতে ত্বক হয়ে উঠে রুক্ষ। ঠাণ্ডায় শরীরের বিভিন্ন ধরনের পরিবর্তন হয়ে থাকে। আপনার সুন্দর ত্বক ও সুন্দর চুলের কথাটাই আসে বেশি। শীত আসতে শুরু করেছে। এখন থেকেই ত্বকের জন্য বাড়তি যত্ন নিতে শুরু করুন। আর ত্বকের রুক্ষতা দূর করে কোমল করে তুলতে ব্যবহার করুন গ্রিলসারিন।

এই গ্লিসারিন দিয়েই আপনি আপনার রূপচর্চার সবকিছু করতে পারবেন, সঙ্গে রাখতে হবে আরও কিছু উপাদান। গ্লিসারিন সম্পর্কে বলতে গেলে কম বলা হবে। আপনিও নিশ্চই এর ব্যবহার সম্পর্কে কম-বেশি জানেন। কিন্তু অনেক সময় অনেক বেশি জানাও কম হয়ে যায়। আপনার পা ফেটে যাওয়া, আপনার হাতের ত্বক শুষ্ক

হয়ে যাওয়া, আপনার মুখের ত্বকে লাবণ্যতা না থাকা সবকিছু আপনার সঠিক উপায়ে সঠিক উপাদান ব্যবহার না জানার কারণে হয়ে থাকে।

আসুন জেনে নেই শীতে ত্বকের যত্নে গ্লিসারিন কেন ব্যবহার করবেন।

হাত-পায়ের যত্ন
এক চা চামচ বেকিং সোডা, এক চা চামচ গ্লিসানির, এক চা চামচ গোলাপজল, ২চা চামচ মুলতানি মাটি, ২ চা চামচ ব্রাউন সুগার- সব একসঙ্গে মিশিয়ে একদিন পরপর আপনার হাত, পা ও মুখে লাগিয়ে সার্কেল এন্টি সার্কেল করে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বক কয়েক মিনিটেই উজ্জ্বল, নরম ও মর্সৃণ হয়ে যাবে।

চুলের যত্নে গ্লিসারিন
এক চা চামচ নারকেল তেল, এক চা চামচ গ্লিসারিন, এক চা চামচ অলিভ অয়েল, এক চা চামচ মধু মিশিয়ে হাল্কা গরম করে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। আপনার চুল ফাটার সমস্যা থাকবে না, চুলও সুন্দর হবে।

মুখের যত্ন গ্লিসারিন
এক কেজি পানি, কয়েকটা গোলাপ ফুল, এক চা চামচ গ্লিসারিন এবং সমপরিমাণ গোলাপজল, প্রথমে পানি ফুটিয়ে নিন ভালোভাবে। এরপর গোলাপের পাপড়িগুলো ফুটন্ত পানিতে দিয়ে ঢেকে দিন। পানিটা পুরোপুরি ঠাণ্ডা হয়ে গেলে ছেঁকে গোলাপজল ও গ্লিসারিন মিশিয়ে বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। যখনই হাত, পা, মুখ ধোবেন এই ঠাণ্ডা পানি টোনার হিসেবে ব্যবহার করবেন।

শীতে প্রতিদিনের যত্নে এক বোতল গ্লিসারিন, এক বোতল গোলাপজল, এক চিমটি কর্পুর মিশিয়ে রেখে দিন। সারাদিন যতবার হাত-পা ধোবেন ততবার এবং অবশ্যই রাতে ঘুমানোর আগে একবার এই মিশ্রণ হাতে-পায়ে লাগিয়ে নিন। আপনার হাত-পা মসৃণ থাকবে।