বিয়ের পর ননদের সঙ্গে মানিয়ে নিতে যা করবেন

মঙ্গলবার, অক্টোবর ২৩, ২০১৮

লাইফস্টাইল ডেস্ক : বিয়ের পর শ্বশুরবাড়ির লোকজনদের সঙ্গে মানিয়ে নিতে সবারই একটু-আধটু কষ্ট হয়। কারো হয়ত শাশুড়ি ভালো হয়, আবার কারো হয়ত অন্যরা। সেক্ষেত্রে যদি ননদের সঙ্গে মানিয়ে নিতে হয় তাহলে কি করবেন?

ননদ নিজের ক্ষমতা দেখাচ্ছেন
বাড়ির পর্দা থেকে শুরু করে দেওয়ালের রং কী হবে সব ব্যাপারেই নিজের কড়া মত জাহির করছেন ননদিনী।

সমাধান: বাড়ির ছোটখাটো বিষয়ে ননদের মতামত নিন। তাঁকে বুঝিয়ে দিন তিনিও এবাড়ির সদস্য। সন্তান বা টাকাপয়সা সংক্রান্ত কোনও মতামত দিলে ননদকে নম্রভাবে জানিয়ে দিন যে সেটা আপনার পছন্দ হচ্ছে না।

পারিবারিক কলহে ননদিনী আপনার বিরুদ্ধে
বেডরুমের চার দেওয়ালের বাইরে যখনই আপনাদের ঝগড়া চলে আসছে, তথনই ননদ আপনার বিরুদ্ধে গিয়ে তাঁর ভাইয়ের পক্ষ নিচ্ছেন।

সমাধান: নিজেদের সমস্যা নিজেরাই মেটান। সেটাকে হাটের মাঝে এনে ফেলবেন না। ননদকে আলাদা করে ডেকে বলুন, তিনি যেন কোনও কিছু না বুঝে সব সময় আপনার বিরুদ্ধে না যান।

স্বামীর সঙ্গে অতিরিক্ত ঘনিষ্ঠতা দেখাচ্ছেন
আপনার স্বামীর সঙ্গে তার বোনের অতিরিক্ত ঘনিষ্ঠতা আপনার বিরক্তির কারণ হয়ে দাঁড়াচ্ছে। ঘরোয়া আড্ডায় আপনার ননদ ভাইয়ের মনোযোগ আকর্ষণ করার জন্য এমন পরিস্থিতি তৈরি করছেন যে আপনার স্বামী আপনাকে পাত্তাই দিচ্ছেন না।

সমাধান: কোনও অবস্থাতেই উত্তেজিত হবেন না। মনে রাখবেন আপনাকে উত্তেজিত করে অপদস্থ করার জন্যই আপনার ননদ এইসব করছেন। দিনের পর দিন আপনাকে উত্তাপহীন দেখলে তিনি নিজেই থিতিয়ে যাবেন।

ননদ অদ্ভুত ব্যবহার করেন
আপনার ননদ সব কথাকেই বেঁকিয়ে ধরেন, সব কথাতেই চট করে রেগে যান।

সমাধান: মুষড়ে পড়বেন না। বরং আরও বেশি করে ভালো ব্যবহার করে ননদকে বুঝিয়ে দিন তাঁর এই অসভ্যতামিকে আপনি মোটেও পাত্তা দিচ্ছেন না।