মেসেঞ্জারে যোগ হল ‘আনসেন্ড’ অপশন

সোমবার, অক্টোবর ১৫, ২০১৮

ঢাকা : জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে যুক্ত হল যাচ্ছে “আনসেন্ড” বাটন। এর ফলে একজন ব্যবহারকারী শুধু ইনবক্স থেকে তার চ্যাটগুলো নয় সম্পূর্ণ চ্যাটই সরিয়ে নিতে পারবেন।

এ বছরের শুরুতে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছিল, তাদের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের পাঠানো কয়েকটি বার্তা তারা গোপনে মুছে ফেলেছে। কেউ যদি ইনবক্সে থেকে পাঠানো কোনো বার্তা মুছে ফেলেন, তবে তা প্রাপকের ইনবক্সে থেকে যায়। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ দাবি করেছে, তারা মেসেঞ্জারের আনসেন্ড ফিচার সম্পর্কে জানতে পেরেছে।

বার্তা পাঠানোর পর তা মুছে ফেলার জন্য সময়সীমা দেওয়া থাকবে। এটা অনেকটাই জিমেইলের ‘আনডু সেন্ড’ ফিচারের মতোই হবে। ই–মেইল পাঠানোর পর তা ফেরত আনতে ৩০ সেকেন্ড সময় পান ব্যবহারকারী। তবে মেসেঞ্জারে আনসেন্ড ফিচারের সময়সীমা সম্পর্কে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি।

প্রযুক্তি বিষয়ে তথ্য সরবরাহকারী জেন ম্যাকচান ওং এক টুইটে অ্যান্ড্রয়েড ডিভাইসে আনসেন্ড ফিচারের ছবি পোস্ট করেছেন। মেসেঞ্জারে আলাপচারিতার সময় কোনো কিছু সম্পাদনা করতে গেলে ‘ডিলিট মেসেজ’–এর ওপর ‘আনসেন্ড মেসেজ’ হাজির হবে। এটি নির্বাচন করে দিলে আরেকটি পপ-আপ বক্স আসবে, যাতে বার্তাটি মুছে ফেলার বিষয় নিশ্চিত করতে বলা হবে।

ফেসবুকের একজন মুখপাত্র বলেছেন, ফেসবুক অভ্যন্তরীণভাবে অনেক পণ্য ও সেবা নিয়ে পরীক্ষা চালিয়ে তারপর তা ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করে।