বিমানবন্দরে ৭ কেজি সোনাসহ মালয়েশীয় নাগরিক আটক

সোমবার, অক্টোবর ১৫, ২০১৮

ঢাকা : রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাত কেজি সোনাসহ মালয়েশিয়ার এক নাগরিককে আটক করেছে ঢাকা কাস্টম হাউস। চীনা বংশোদ্ভূত মালয়েশিয়ান নাগরিক চ্যান গি কিয়ং (৪৭) রোববার রাত ১০টায় মালিন্দো এয়ারের ওডি ১৬৬ নম্বর ফ্লাইটে ঢাকায় বিমানবন্দরে নামেন।

কাস্টম হাউস বলছে, তাঁর কাছ থেকে উদ্ধার করা প্রতিটি সোনার বারের ওজন এক কেজি। আটক মোট সোনার আনুমানিক দাম প্রায় সাড়ে তিন কোটি টাকা।

ঢাকা কাস্টমস হাউসের উপ-কমিশনার অথেলো চৌধুরী বলেন, গোপন খবরের ভিত্তিতে কাস্টমস হাউস ঢাকার প্রিভেন্টিভ টিম বিমানবন্দরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অবস্থান নেয়। এ সময় বিমানবন্দরের ১১ নং বোর্ডিং ব্রিজে থাকা মালিন্দো এয়ারে করে চ্যান গি কিয়ং আসেন। তার আচরণ সন্দেহজনক হওয়ায় তাঁকে অনুসরণ করা হয়। গ্রিন চ্যানেল পার হওয়ার পরে তাঁকে শুল্ক কর আরোপযোগ্য পণ্য থাকার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। তিনি তা অস্বীকার করেন।

অথেলো চৌধুরী জানান, বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার উপস্থিতিতে চ্যান গি কিয়ংয়ের দেহতল্লাশি করা হয়। শার্টের নিচে থাকা স্যান্ডো গেঞ্জির ভিতরে ভিন্ন ধাঁচের একটি জ্যাকেট পাওয়া যায়। জ্যাকেটের মধ্যে ৭টি ছোট ছোট পকেট থেকে কার্বন পেপারে মোড়ানো হলুদ স্কচটেপে প্যাঁচানো ৭টি সোনার বার উদ্ধার করা হয়।

এ ঘটনায় কাস্টমস আইন ও বিশেষ ক্ষমতা আইনে মামলা করে চ্যান গি কিয়ংকে বিমানবন্দর থানায় সোপর্দ করা হয়েছে বলে জানান উপ কমিশনার অথেলো।