বিয়ের আগে ও পরের আচরণ

রবিবার, অক্টোবর ১৪, ২০১৮

লাইফস্টাইল ডেস্ক : বিয়ের আগে ও পরে বর ও কনের আচরণে অনেক ধরনের পরিবর্তন আসে। যার ফলে সম্পর্কে আসতে পারে দূরত্বও। তাই সতর্ক থাকতে হবে দুজনকেই। সম্পর্ক শুরুর আগে ও পরে ভেবেচিন্তে একে অপরের সঙ্গে আচরণ করুন।

বিয়ের আগেঃ পাত্র-পাত্রী খোঁজার সময় তাদের ব্যক্তিত্ব, পেশাগত কাজের ধরন, পারিবারিক সংস্কৃতি ও রীতিনীতি জানা প্রয়োজন।

বিয়ের আগে পাত্র-পাত্রীর দেখা করাটা গুরুত্বপূর্ণ। কিন্তু বারবার দেখতে এলে তার মধ্যে হতাশা তৈরি হয়। বিয়ের পরও এর নেতিবাচক প্রভাব দেখা যেতে পারে। পাত্র ও পাত্রী দেখা করতে গিয়ে একে অপরকে এমন কোনো প্রশ্ন বা মন্তব্য করবেন না, যা তার জন্য অপমানজনক।

বিয়ে ঠিক হলে পাত্র-পাত্রী নিজেদের একটা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করুন। ফোনে কথা বলে সম্পর্কগুলো সহজ করে নিন। এ সময় সততার সঙ্গে তথ্যর আদান-প্রদান করা উচিত।

বিয়ের পরঃ বিয়ের পর স্ত্রী স্বামীকে বা স্বামী স্ত্রীকে আরো বেশি করে অনুভব করে এবং আবেগ আরো বেড়ে যায়। অনেকেই এই আবেগকে স্বাভাবিকের চেয়ে বেশি মনে করে বিরক্ত হয়।

যৌথ পরিবারে অনেক সময় দম্পতিরা একান্তে সময় কাটানো পারেন না। ফলে এক ধরনের অস্বস্তি তৈরি হয়। যৌথ পরিবারের অন্য সদস্যদের উচিত নবদম্পতিকে কিছুটা সময় একান্তে কাটানোর সুযোগ দেয়া।

বিয়ের পর বর ও কনে উভয়র জীবনেই পরিবর্তন আসে। এক্ষেত্রে উভয়কেই কিছুটা ছাড় দিতে হবে।

মাঝে মাঝে উপহার দিন, সারপ্রাইজ দিন এবং সৃজনশীল কিছু করুন, যাতে আপনার স্বামী বা স্ত্রীর প্রতি যত্ন ও ভালোবাসা প্রকাশিত হয়।