ক্যান্সার ঝুঁকি কমায় মাছ

শনিবার, অক্টোবর ১৩, ২০১৮

স্বাস্থ্য ডেস্ক : মাছে-ভাতে বাঙালি। আর তাই তো মাছ ছাড়া বাঙালিদের খাবার পরিপূর্ণতাই পায় না। আমরা সবাই জানি যে, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার হার্টের জন্য ভাল। কিন্তু মাছেও যে ফ্যাটি অ্যাসিড থাকে আর তা হার্টের রোগ আর ক্যান্সারের ঝুঁকি কমায় তা হয়তো অনেকেই জানেন না।

একটি গবেষণায় দেখা গেছে যে, বেশি পরিমাণে মাছ খেলে আর দীর্ঘদিন ধরে পর্যাপ্ত ফ্যাটি অ্যাসিড শরীরে পৌঁছালে মানুষের আয়ুও বাড়ে।

জার্নাল অফ ইন্টারনাল মেডিসিনে প্রকাশিত এই রিপোর্ট অনুযায়ী, ২৪০,৭২৯ জন পুরুষ এবং ১৮০,৫৮০ জন নারীকে নিয়ে ১৬ বছর ধরে এই গবেষণা চালানো হয়। এর মধ্যে ৫৪,২৩০ পুরুষ এবং ৩০,৮৮২ জন নারী মারা গেছেন।

চিনের ঝেজিয়াং বিশ্ববিদ্যালয় পরিচালিত এই গবেষণায় তারা দেখেন যে, বেশি মাছ খান এমন পুরুষদের মধ্যে হার্টের রোগ ১০% কম, এবং আয়ুও সাধারণের থেকে ৯% বেশি। তাদের ক্যান্সারে মৃত্যুর সম্ভাবনাও অন্যদের থেকে ৬% এবং শ্বাসকষ্টের রোগ অন্যদের থেকে ২০% কম।

অপরপক্ষে, বেশি পরিমাণ ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড গ্রহণের পর নারীদের ক্ষেত্রেও তাড়াতাড়ি মৃত্যুর সম্ভাবনা 8% কম। শ্বাসকষ্টের রোগও অন্যদের থেকে ১০% কম এবং অ্যালঝাইমারের মতো রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও ৩৮% কম।